অ্যালোভেরা ফেসপ্যাক বিয়ে হবার আগে রোজ রাতে এটা লাগিয়ে নিন, ফেসিয়াল করার প্রয়োজন পড়বে না

অ্যালোভেরা বা ঘৃতকুমারী বেশ পরিচিত একটি নাম। এটি যেমন একদিকে রুপচর্চায় ভূমিকা রাখে তেমনি এর রয়েছে নানা ওষধি গুণ। ডায়াবেটিস থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য রোধ করা পর্যন্ত অ্যালোভেরার ভূমিকা রয়েছে। এমনকি রূপচর্চার প্রতিটি ক্ষেত্রে রয়েছে অ্যালোভেরার ব্যবহার (use)। রোদে পোড়া ভাব দূর করতে, মসৃণ রাখতে, দাগ মুক্ত করতে এবং ত্বকে (skin)  ব্রণের উপদ্রব কমাতে অ্যালোভেরার তুলনা নেই। কিন্তু সব ত্বকের(skin) জন্য অ্যালোভেরার একই প্যাক কার্যকরী হবে না। অ্যালোভেরার কার্যকরী কিছু ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১। অ্যালোভেরা এবং হলুদের ফেসপ্যাক

অ্যালোভেরা জেল, এক চিমটি হলুদের গুঁড়ো এবং মধু একসাথে মিশিয়ে পেস্ট  তৈরি করুন। এই প্যাকটি ত্বকে(skin)  লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার (use) করুন। এটি ত্বকের (skin)  উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

২। অ্যালোভেরা জেল এবং শসার রসের প্যাক

অ্যালোভেরা জেল, শসার রস, দই, রোজ অয়েল (oil) বা এসেনশিয়াল অয়েল, এর ফেইস প্যাক (face pack) সেনসেটিভ ত্বকের জন্য অনেক উপকারী। অ্যালোভেরা জেল, শসার রস, টক দই এর সাথে কয়েক ফোঁটা রোজ অয়েল বা এসেনশিয়াল অয়েল (oil) , মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের (skin)  অতিরিক্ত তেল, ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে থাকে। এবং মুখে সতেজ ভাব এনে দেয়। এটি সেনসিটিভ ত্বকের জন্য বেশ কার্যকর

৩। অ্যালোভেরা জেল এবং লেবুর রস

অ্যালোভেরা জেল এবং কয়েক ফোঁটা লেবুর রস একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখ এবং ঘাড়ে ব্যবহার (use) করে নিন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাক রোদেপোড়া ভাব দূর করতে সাহায্য করে।

৪। অ্যালোভেরা জেল এবং গোলাপ জল

ত্বকের দাগ দূর করতে এই প্যাকটি বেশ কার্যকর। অ্যালোভেরা জেল এবং গোলাপ জল একসাথে মিশিয়ে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার (use) করুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের (skin)  কালো দাগ, বয়সের ছাপ, ব্রণের দাগ দ্রুত দূর করে দেবে।

৫। অ্যালোভেরা এবং অলিভ অয়েলের প্যাক

অ্যালোভেরা জেল, অলিভ অয়েল (oil) এবং মাখনের মিশ্রণে তৈরি প্যাক মিশ্র ত্বকের (skin)  জন্য অনেক কার্যকরী। অ্যালোভেরা জেলের সাথে অলিভ অয়েল (olive oil), মাখন মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি মুখ এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বক পরিষ্কার করে থাকে। এই প্যাকটি শুষ্ক ত্বকের (skin)  জন্য বেশ কার্যকর।

লিখেছেন

নিগার আলম

ফিচার রাইটার, প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *