রোজায় লেবুর শরবত যেভাবে আপনাকে সুস্থ্য রাখবে

রোজায় লেবুর শরবত
রোজায় লেবুর শরবত যেভাবে আপনাকে সুস্থ্য রাখবে

রোজায় লেবুর শরবত সারা দিনের রোজা রাখার পর ইফতারিতে এক গ্লাস লেবু শরবত যেন অমৃত। দিনভর ক্লান্তি আর অবসাদ দূর করতে লেবুর শরবতের তুলনা হয়না। নারীদের জন্য রোজার দিনগুলোতে লেবু শরবত পান করাটা জরুরী। এটি একাই ডায়াবেটিস, ত্বকের সুরক্ষা, ওজন কমান থেকে শুরু করে নানান সমস্যার প্রতিষেধক হিসেবে কাজ করে।
রোজায় লেবুর শরবত এর নানা গুণ
• একটি লেবুতে ভিটামিন, খনিজ উপাদান, ফাইবার এবং প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা সারাদিনের ক্লান্তি দূর করে শরীরকে চনমনে করে তোলে। তাই রোজায় ক্লান্তি দূর করতে এর তুলনা নেই।
• লেবুতে উপস্থিত ভিটামিন সি এবং আয়রন নারীর শরীরের আয়রনের ঘাটতি পূরণ করে। তাই ইফতারিতে লেবু শরবত রাখা উপকারী।
• বিশেষজ্ঞরা বলেন ভিটামিন সি ত্বকের জন্য উপকারী। রোজায় লেবুর শরবত নারীর ত্বক সুন্দর আর সজীব রাখতে সাহায্য করে।
• লেবু শরবত উচ্চরক্তচাপ প্রতিরোধ করার পাশাপাশি মূত্রবর্ধক হিসেবে কাজ করে জ্বালাপোড়া কমায়। আর তাই পানি ঘাটতি জনিত সমস্যায় আক্রান্ত নারীরা শুধুমাত্র ইফতারিতেই নয় সেহেরীর শেষে লেবু শরবত পান করতে পারেন।
• লেবুর শরবতে অল্প কয়েক ফোঁটা মধু এর স্বাদ বাড়িয়ে তোলে আর আপনার কফ বা শ্লেষ্মা দূর করতে সহায়তা করে। অ্যাজমা বা সর্দি কাশিতে আক্রান্ত যে কেউ ইফতারিতে এই শরবত গ্রহণ করে নিজের সুস্থতা বজায় রাখতে পারেন।
• লেবুতে এসেন্সিয়াল ওয়েল রয়েছে যা ব্যাকটেরিয়া ও ছত্রাকের বিরুদ্ধে প্রাচীর গড়ে তোলে। যার ফলে মাথা ব্যথাসহ ডেঙ্গু জ্বর পর্যন্ত সেরে যায়। সারাদিনের রোজা শেষে একগ্লাস লেবু শরবত আপনাকে মাথা ব্যথার সমস্যা থেকে মুক্তি দেবে।
প্রাকৃতিকভাবেই লেবুতে এমন সব গুণাবলী বিদ্যমান যা রোগ প্রতিরোধে ওষুধের থেকেও ভালো কাজ করে। তাই রোজায় লেবুর শরবত পান করা দরকার।

 

আপনার যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনার পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

No comments

  1. Boys brono

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *